হাতে ধান কাটার মেশিন | হাতে ধান কাটা মেশিনের দাম কত

হাতে ধান কাটার মেশিনের দাম কত: হ্যালো বন্ধুরা, বর্তমান আধুনিক ও ডিজিটাল বাংলাদেশ, এই আধুনিক দেশে আধুনিক যন্ত্রপাতির আবিষ্কার হয়েছে। আমরা ছোটবেলায় দেখতাম আমাদের বাপ চাচা দাদারা গরু দিয়ে হাল চাষ করে জমিতে ফসল ফলিয়ে ছে। কিন্তু এখন আস্তে আস্তে প্রায় সব কিছুই উঠে গেছে, এখন বিভিন্ন ধরনের মেশিন আবিষ্কার হচ্ছে এবং সেই মেশিনগুলোর মাধ্যমেই মানুষেরা তাদের নিজ নিজ কাজ করতেছে। তাই অনেকেই এই ব্যাপারে অনলাইনে জানার জন্য এভাবে সার্চ করে থাকে যে হাতে ধান কাটার মেশিন, আবার অনেকেই অনলাইনে এভাবেও সার্চ করে থাকে যে ধান কাটার মেশিন কোথায় পাওয়া যায়, আবার অনেকে এভাবেও সার্চ করে থাকে যে হাতে ধান কাটা মেশিনের দাম কত।


তো বন্ধুরা ইত্যাদি বিষয়ে যাদের মনে প্রশ্ন জাগে তাদের জন্য আজকের আমার এই ক্ষুদ্র আর্টিকেলটি। আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদেরকে ক্লিয়ার করে দেবো হাতে ধান কাটার মেশিন ও হাতে ধান কাটা মেশিনের দাম কত, সেই সাথে আমি আপনাদেরকে এটাও জানিয়ে দিব যে এই সমস্ত ধান কাটার মেশিন গুলো কোথায় পাওয়া যায় কিংবা এই সমস্ত মেশিন গুলো আপনি খুব সহজেই কোথায় থেকে ক্রয় করতে পারেন।

হাতে ধান কাটার মেশিন | হাতে ধান কাটা মেশিনের দাম কত

হাতে ধান কাটা মেশিনের দাম কত

হাতে ধান কাটা মেশিন এর দাম হচ্ছে যথাক্রমে ৯৩০০, ১৮০০০, ২১০০০, ২৬০০০, টাকা, ও আরো বিভিন্ন ধরনের দাম হয়ে থাকে, অর্থাৎ আপনি যেই মেশিনটি ক্রয় করবেন সেই মেশিনটি অনুযায়ী আপনার দাম পড়বে। আপনি যদি খুব ভালো মানের মেশিন ক্রয় করতে চান সে ক্ষেত্রে আপনার দামটা একটু বেশি পড়বে এবং সার্ভিসও আপনি খুব ভালো পাবেন। আর আপনি যদি সাধারন একটা মেশিন কিনতে চান সে ক্ষেত্রে আপনি ৯৩০০ টাকা দিয়েই মেশিনটি ক্রয় করতে পারেন, এবং মোটামুটি ভালই সার্ভিস পাবেন অর্থাৎ আপনি আপনার জমিগুলো একাই কাটতে পারবেন এবং বাড়িতে আনতে পারবেন।

তো বন্ধুরা আসুন এবার আমরা জেনে নেই হাতে ধান কাটা মেশিনগুলো কিরকম সার্ভিস দেয় বা এক লিটার তেলে আপনি কতখন চালাতে পারবেন এবং এক লিটার তেলে আপনি কত বিঘা জমি চাষ করতে পারবেন ইত্যাদি সমস্ত বিষয়ে আমরা জেনে নিব।

তো বন্ধুরা হাতে ধান কাটা মেনি মেশিন দিয়ে আপনি এক থেকে দেড় বিঘা পর্যন্ত জমি কাটা সম্ভব। তো বন্ধুরা আমি যে মেশিনটির কথা বলছি বলছি সেটি হচ্ছে 4 স্টক এর একটা ইঞ্জিন এবং এই মেশিনটি ৪-৫ জনের কাজ একাই করতে পারবে। অর্থাৎ চার-পাঁচজন শ্রমিক মিলে যেই কাজটা সারা দিনে করতে পারবে না সেই কাজটাই এই মেনি হাত কাটা মেশিন মাধ্যমে একজন লোক করে নিতে পারবে। চারজন শ্রমিকের দিনমজুর 500 টাকা হলেও দুই হাজার টাকা হয়ে থাকে কিন্তু সেই ক্ষেত্রে আপনি যদি একটা মেশিন কিনে নেন তাহলে খুব সহজেই আপনি আপনার সমস্ত জমির ফসল কাটতে পারবেন।

হাতে ধান কাটা এই মেশিনটি এক লিটার তেল দিয়ে আপনি দেড় বিঘার মত জমি কাটতে পারবেন, এবং এক লিটার তেল দিয়ে এই মেশিনটি ২ ঘণ্টার মতো চালাতে পারবেন। তাছাড়া এই মেশিনটার আরো একটি সুবিধা হচ্ছে আপনি এই মেশিনটা দিয়ে হাতে ধান কাটার পাশাপাশি আপনি বিভিন্ন ধরনের ঘাস কাটতে পারবেন। অর্থাৎ অনেকেই সবজি কিংবা কৃষি জমি করে সেই সমস্ত জমির সাইড দিয়ে বিভিন্ন ধরনের ঘাস হয়, তো এই সমস্ত ঘাস আপনি খুব সহজেই এই হাতে ধান কাটা মেশিনটির মাধ্যমে কেটে নিতে পারবেন।

অর্থাৎ এই মেশিনটি দুইটি সেটআপ রয়েছে একটি সেটআপ হচ্ছে হাতে ধান কাটার অন্য আরেকটি সেটআপ হচ্ছে ঘাস কাটার। তো আপনি যখন মেশিনটি কিনবেন তখন থেকেই দুইটি কাজে ব্যবহার করতে পারবেন ধান কাটতে পারবেন পাশাপাশি কৃষিকাজের ঘাস কাটার জন্য এই মেশিনটি ব্যবহার করতে পারবেন। তো বর্তমান এই আধুনিক যুগে আপনি আধুনিক এই মেশিনটি কিনে লাভবান হতে পারেন, এই মেশিনটি কিনা মাধ্যমে আপনি লাভবান হবেন এই কথাটা আমি এই জন্যই বলতেছি যে, চারটি কামলার কাজ এই মেশিনটির মাধ্যমে একাই আপনি করতে পারবেন, তাছাড়া এই মেশিনটি দুইটি কাজেই আপনি ব্যবহার করতে পারবেন ঘাস ও হাতে ধান কাটা।

১৮০০০ টাকা থেকে ২১ হাজার ও ২৬ হাজার টাকা দামের মধ্যে হাতে ধান কাটার যে মেশিন গুলা রয়েছে, ওই মেশিনগুলো আপনি ঠিক তখনই ক্রয় করবেন যখন আপনার অনেক জন থাকবে। অর্থাৎ আপনি যদি স্বাভাবিকভাবে আপনার নিজস্ব জমি কাটার জন্য মেশিন ক্রয় করতে চান তাহলে আমি যে মেশিনটি বর্ণনা দিয়েছি উপরে সেই মেশিনটি আপনি ক্রয় করবেন যে মেশিনটির দাম হচ্ছে 9300 টাকা, আর এই মেশিনটি ক্রয় করার মাধ্যমে আপনি আপনার নিজস্ব জমিগুলো কাটতে পারবেন পাশাপাশি কৃষি কাজের জন্য ঘাসও কাটতে পারবেন।

আর আপনি আঠারো হাজার একশ হাজার ও ছাব্বিশ হাজার টাকার দামের মেশিন গুলো ঠিক তখনই ক্রয় করবেন যখন আপনি এই মেশিনগুলোর মাধ্যমে ব্যবসা করতে চাইবেন। আরে এই মেশিনগুলো আপনি হাতের মাধ্যমে ব্যবহার করবেন তবে এই মেশিনগুলো খুব বেশি সময় পর্যন্ত আপনি চালাতে পারবেন এবং একসাথে খুব বেশি বেশি ধান কাটতে পারবেন। তো হাতে ধান কাটার ছোট যে মেশিনটা আছে আপনি ওইটি নিজের জন্য কিনবেন এবং নিজের জমির ধান কাটার জন্য।

আর বড় মেশিন গুলো কিনার আগে অবশ্যই আপনি চিন্তা করে নিবেন যে ওই মেশিনগুলো দিয়ে আপনি খুব ভালো পরিমাণের একটা টাকাও আর্ন করতে পারবেন। অর্থাৎ আপনি যদি একটা শ্রমিক রাখেন এবং সেই শ্রমিকের মাধ্যমে আপনি অন্যান্য মানুষের ক্ষেতের ধানও কাটতে সক্ষম হবেন সেই ক্ষেত্রে আপনি তাদের কাছ থেকেও টাকা সংগ্রহ করতে পারবেন। আর আপনি শ্রমিকের মজুরি ৫০০ থেকে ৭০০ টাকা দিয়ে দিলে আপনার হবে, সো এখন আপনি চিন্তা ভাবনা করে দেখবেন যদি নিজের জন্য কিনতে চান বা আপনি নিজের ধান কাটতে চান তাহলে ছোট মেশিনটি কিনবেন। আর যদি বড় মেশিনটি কেনেন তাহলে অবশ্যই বড় মেশিনটির মাধ্যমে আপনি ব্যবসা করতে পারবেন।

 

ধান কাটার মেশিন কোথায় পাওয়া যাবে

তো অনেকেই আমার জানতে চায় ধান কাটার মেশিনটি কোথায় পাওয়া যাবে কিংবা এই মেশিনটি কোথা থেকে আমি কিনতে পারি। তো এই মেশিনটি আপনি কৃষি মেশিনারিজ দোকান থেকেও কিনতে পারেন আর যদি কৃষি মেশিনের দোকানে না থাকে তাহলে তাদের সাথে যোগাযোগ করলে হয়তো তারা অবশ্যই আপনাকে মিশনটি এনে দিবে। অথবা আপনি কৃষি অধিদপ্তর সম্প্রসারক উনাদের সাথেও যোগাযোগ করতে পারেন, তারা নিশ্চয়ই আপনাকে এই মেশিনটি সংগ্রহ করে দিবে।

আর তাছাড়া আপনি অবশ্যই এই মেশিনটি বিভিন্ন মেশিনারিজ দোকানেই পেয়ে যাবেন, আর যদি না পান সেই ক্ষেত্রে বিকল্প পদ্ধতি হিসেবে কৃষি অধিদপ্তর সম্পসারক এর সাথে যোগাযোগ করতে পারেন। আর আমি আপনাদের সুবিধার জন্য উপরে একটি ভিডিও উল্লেখ করে দিয়েছি যাতে করে আপনারা খুব সহজেই এই মেশিনটি ক্রয় করতে পারেন। সে ক্ষেত্রে আমি আপনাদের জন্য ভিডিওটি উল্লেখ করে দিয়েছি এবং এই ভিডিওর মাধ্যমে আপনি অনলাইনে অর্ডার করে মেশিনটি হাতে পেতে পারেন। এবং অর্ডার করার ক্ষেত্রে আপনি অবশ্যই ভালোভাবে যাচাই-বাছাই করে অর্ডার করবেন কেননা এই ব্যবসা গুলো আমি নিজে করি না, আপনাদের সুবিধার জন্য আমি আপনাদের সাথে শেয়ার করে থাকি।


হাতে ধান কাটার মেশিন কিনা উচিত হবে?

এখন হয়তো বা উপরে আর্টিকেলটি পড়ে অনেকের মনে এই মেশিনটি কিনার আগ্রহজন আছে, আবার সেই সাথে মনের মধ্যে আরো একটি প্রশ্ন ঘুরপাক খাচ্ছে সেটি হচ্ছে হাতে ধান কাটার মেশিন ঠিক কিনা উচিত হবে কিনা এই বিষয় সম্পর্কে। তো দেখেন আপনি সবকিছু বিবেচনা করেই হাতে ধান কাটার এই মেশিনটি কিনতে পারবেন।

আপনি যদি একটা কথা চিন্তা করেন আপনার শ্রমিকদের কি প্রতিদিন ৫০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত মুজুরি দিতে হয়, সে ক্ষেত্রে আপনি যদি একবার একটা মেশিন কিনে রাখেন তাহলে আপনি এই মেশিন দিয়ে আপনার নিজের সমস্ত জমির ফসল করতে পারবেন শুধুমাত্র একজন মজুরের মাধ্যমে, অথবা আপনি চাইলে নিজেও এই মেশিনটি ব্যবহার করে আপনার জমির ফসল করতে পারেন। কিংবা আপনি যদি আপনার জমির ফসল কাটার পাশাপাশি অন্যদের ফসল কাটেন সে ক্ষেত্রেও কিন্তু আপনি অনেকটাই লাভবান হবেন, তবে অন্যদের ফসল কাটার ক্ষেত্রে আপনি একজন শ্রমিক নিয়োগ করবেন, এবং সেই শ্রমিককে 5 থেকে 700 টাকা মজুরি দিয়ে চাইলে আপনি প্রতিদিন তিন থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত ইনকাম করতে পারেন।

এখন আপনি এসব কিছু চিন্তা ভাবনা করে অবশ্যই মেশিনটি কিনলে আপনার ভালো হবে, কেননা অনেক মানুষ এরকম রয়েছে যারা এই মেশিনটি কিনে তারা নিজেদের জমির ফসল করতেছে এবং পাশাপাশি অন্যদের ফসল কেটে ভালো পরিমাণ টাকা ইনকাম করতেছে।

পোস্ট ট্যাগ: হাতে ধান কাটার মেশিন, হাতে ধান কাটা মেশিনের দাম কত, মিনি ধান কাটার মেশিন, কম দামে ধান কাটার মেশিন, ধান কাটার মেশিনের দাম ২০২৩।

শেষ কথা - হাতে ধান কাটার মেশিন | হাতে ধান কাটা মেশিনের দাম কত

তো বন্ধুরা আজকে আমি আপনাদের সাথে হাতে ধান কাটার মেশিন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আমি আপনাদের সাথে এটাও গণনা করেছি হাতে ধান কাটার মেশিনের দাম কত সেই সাথে আমি বিস্তারিত বলে দিয়েছি যে হাতে ধান কাটার মেশিনটি আপনি কোথায় পাবেন এবং এই মেশিনটি কিনা আপনার জন্য উচিত হবে কিনা। তো আমি আশা করি এই সমস্ত কিছু বিবেচনা করে আপনি মেশিন ঠিক কিনা অবশ্যই তার মাধ্যমে ইনকাম করতে পারেন, আর আমি আপনাদের উপকারেতে সব সময় ভালো জিনিস শেয়ার করার চেষ্টা করি, তাই আমাদের ওয়েবসাইটের নিত্য নতুন পোস্ট পেতে গুগল নিউজ ফলো করুন


Previous Post Next Post

نموذج الاتصال