সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত | সালাতুল হাজত নামাজের ফজিলত

আমাদের মধ্যে এমন অনেক লুক আছে যারা সালাতুল হাজত নামাজের নাম শুনলেও জীবনে পড়ার সৌভাগ্য এখনো হয়নি, এই ব্যাপারে অনেকে জানার আগ্রহ বা ইচ্ছা থাকে মূলত তাদের জন্য আজকের আমার এই আর্টিকেলটি। আজকের এই আর্টিকেলের মধ্যে আমি দেখিয়ে দিব কিভাবে সালাতুল হাজতের নামাজ পড়তে হয় সালাতুল হাজতের নামাজের ফজিলত এবং আরো বিস্তারিত তাহলে চলুন এবার চলে যাওয়া যাক আমাদের মূল আর্টিকেলে।

সালাতুল হাজত নামাজের অর্থ কি

বন্ধুরা জেনে রাখবেন যে সালাত অর্থ হচ্ছে নামাজ আর হাজত অর্থ হচ্ছে প্রয়োজন, অর্থাৎ দুটোকে একসঙ্গে মিলিয়ে সালাতুল হাজত নামাজের অর্থ হয় প্রয়োজনের নামাজ। অর্থাৎ মানুষ যখন কোন বিপদের সম্মুখীন হওয়ায় কোন কিছুর প্রয়োজন হয় তখন এই নামাজ আদায় করার পর যখন আল্লাহর কাছে প্রার্থনা করে তখন আল্লাহ পাক ঐ ব্যক্তি প্রার্থনা কবুল করে।


সালাতুল হাজত নামাজের নিয়ম ও নিয়ত | সালাতুল হাজত নামাজের ফজিলত  আমাদের মধ্যে এমন অনেক লুক আছে যারা সালাতুল হাজত নামাজের নাম শুনলেও জীবনে পড়ার সৌভাগ্য এখনো হয়নি, এই ব্যাপারে অনেকে জানার আগ্রহ বা ইচ্ছা থাকে মূলত তাদের জন্য আজকের আমার এই আর্টিকেলটি। আজকের এই আর্টিকেলের মধ্যে আমি দেখিয়ে দিব কিভাবে সালাতুল হাজতের নামাজ পড়তে হয় সালাতুল হাজতের নামাজের ফজিলত এবং আরো বিস্তারিত তাহলে চলুন এবার চলে যাওয়া যাক আমাদের মূল আর্টিকেলে।   সালাতুল হাজত নামাজের অর্থ কি  বন্ধুরা জেনে রাখবেন যে সালাত অর্থ হচ্ছে নামাজ আর হাজত অর্থ হচ্ছে প্রয়োজন, অর্থাৎ দুটোকে একসঙ্গে মিলিয়ে সালাতুল হাজত নামাজের অর্থ হয় প্রয়োজনের নামাজ। অর্থাৎ মানুষ যখন কোন বিপদের সম্মুখীন হওয়ায় কোন কিছুর প্রয়োজন হয় তখন এই নামাজ আদায় করার পর যখন আল্লাহর কাছে প্রার্থনা করে তখন আল্লাহ পাক ঐ ব্যক্তি প্রার্থনা কবুল করে।   সালাতুল হাজত নামাজের নিয়ত  তো সালাতুল হাজত নামাজের নিয়ত আপনি বাংলায় করতে পারবেন আবার আরবিতেও করতে পারবেন, তো আপনার যেভাবে নিয়োগ করলে আপনার সুবিধা হয় আপনি সেভাবেই নিয়ত করতে পারবেন কোন ধরনের সমস্যা নেই।  সো আপনি যদি বাংলায় করতে চান তাহলে এভাবে বললেই হবে যে আমি দুই রাকাত সালাতুল হাজত নামাজ আদায় করার নিয়ত করেছি কিংবা ইচ্ছা করেছি।  আর যদি আপনি চান আরবিতে নিয়ত করার জন্য সেক্ষেত্রে আপনি এভাবে বলবেন যে, না ওয়াইতোয়ান নুসাল্লীয়া লিল্লাহি তা'আলা রাকাআতা সালাতিল হাজাতি।    সালাতুল হাজত নামাজের নিয়ম  আপনার অনেকেই সালাতুল হাজত নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানতে চান বিশুদ্ধ মত হচ্ছে সালাতুল হাজতের নামাজও  অন্যান্য নামাজ অপেক্ষা ভিন্ন নামাজ নয়, অর্থাৎ আপনি অন্যান্য নামাজ যেভাবে আদায় করেন সালাতুল হাজতের নামাজটুকু ঠিক সেভাবেই আদায় করবেন।    সালাতুল হাজত নামাজের ফজিলত  হযরত হুজাইফা রাদিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত তিনি বর্ণনা করেন যখনই আল্লাহর রাসূল মুহাম্মদ ইসলামের উপর কোন মুসিবত বিপদ কিংবা হুজুর সাঃ দুশ্চিন্তায় পড়ে যেতেন তখনই তিনি দু রাকাত সালাতুল হাজরতের নামাজ আদায় করতেন।  রাসুল সাঃ বলেছেন যখন কোন ব্যক্তির মানুষের কাছে কিংবা আল্লাহর কাছে কোন কিছুর প্রয়োজন হয় তখন সে যেন উত্তমরূপে অজু করে দুই রাকাত নফল নামাজ আদায় করে খুশখুজুর সাথে, এবং মহান আল্লাহ তাআলার গুণকীর্তন করে এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর যেন দুরুদ পড়ে।  সালাতুল হাজতের বিষয়ে আরো জানতে এই ভিডিওটি দেখুন   সালাতুল হাজত এর নামাজ কয় রাকাত সালাতুল হাজত এর নামাজ হচ্ছে দুই রাকাত  সালাতুল হাজত এর নামাজ সুন্নত না নফল সালাতুল হাজত এর নামাজ হচ্ছে নফল    সালাতুল হাজত এর নামাজ কোন সূরা দিয়ে পড়তে হয়  সালাতুল হাজত এর নামাজ আপনি যে কোন সূরা দিয়ে পড়তে পারবেন।   সালাতুল হাজত এর নামাজ আদায়ের সময় কখন  সালাতুল হাজতের নামাজ আপনি যেকোনো সময় আদায় করতে পারবেন তবে তিনটি সময় ব্যতীত যে তিনটি সময়ে সব ধরনের নামাজই নিষিদ্ধ। এক হচ্ছে সূর্য উঠার সময় দুই হচ্ছে সূর্য মাথার উপরে থাকার সময় তিন হচ্ছে সূর্য যখন অস্ত যায় তখন।

সালাতুল হাজত নামাজের নিয়ত

তো সালাতুল হাজত নামাজের নিয়ত আপনি বাংলায় করতে পারবেন আবার আরবিতেও করতে পারবেন, তো আপনার যেভাবে নিয়োগ করলে আপনার সুবিধা হয় আপনি সেভাবেই নিয়ত করতে পারবেন কোন ধরনের সমস্যা নেই।

সো আপনি যদি বাংলায় করতে চান তাহলে এভাবে বললেই হবে যে আমি দুই রাকাত সালাতুল হাজত নামাজ আদায় করার নিয়ত করেছি কিংবা ইচ্ছা করেছি।

আর যদি আপনি চান আরবিতে নিয়ত করার জন্য সেক্ষেত্রে আপনি এভাবে বলবেন যে, না ওয়াইতোয়ান নুসাল্লীয়া লিল্লাহি তা'আলা রাকাআতা সালাতিল হাজাতি।

সালাতুল হাজত নামাজের নিয়ম

আপনার অনেকেই সালাতুল হাজত নামাজ পড়ার নিয়ম সম্পর্কে জানতে চান বিশুদ্ধ মত হচ্ছে সালাতুল হাজতের নামাজও  অন্যান্য নামাজ অপেক্ষা ভিন্ন নামাজ নয়, অর্থাৎ আপনি অন্যান্য নামাজ যেভাবে আদায় করেন সালাতুল হাজতের নামাজটুকু ঠিক সেভাবেই আদায় করবেন। 

সালাতুল হাজত নামাজের ফজিলত

হযরত হুজাইফা রাদিয়াল্লাহু তা'আলা আনহু থেকে বর্ণিত তিনি বর্ণনা করেন যখনই আল্লাহর রাসূল মুহাম্মদ ইসলামের উপর কোন মুসিবত বিপদ কিংবা হুজুর সাঃ দুশ্চিন্তায় পড়ে যেতেন তখনই তিনি দু রাকাত সালাতুল হাজরতের নামাজ আদায় করতেন।

রাসুল সাঃ বলেছেন যখন কোন ব্যক্তির মানুষের কাছে কিংবা আল্লাহর কাছে কোন কিছুর প্রয়োজন হয় তখন সে যেন উত্তমরূপে অজু করে দুই রাকাত নফল নামাজ আদায় করে খুশখুজুর সাথে, এবং মহান আল্লাহ তাআলার গুণকীর্তন করে এবং রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর উপর যেন দুরুদ পড়ে।

সালাতুল হাজতের বিষয়ে আরো জানতে এই ভিডিওটি দেখুন

সালাতুল হাজত এর নামাজ কয় রাকাত

সালাতুল হাজত এর নামাজ হচ্ছে দুই রাকাত

সালাতুল হাজত এর নামাজ সুন্নত না নফল

সালাতুল হাজত এর নামাজ হচ্ছে নফল

সালাতুল হাজত এর নামাজ কোন সূরা দিয়ে পড়তে হয়

সালাতুল হাজত এর নামাজ আপনি যে কোন সূরা দিয়ে পড়তে পারবেন।

সালাতুল হাজত এর নামাজ আদায়ের সময় কখন

সালাতুল হাজতের নামাজ আপনি যেকোনো সময় আদায় করতে পারবেন তবে তিনটি সময় ব্যতীত যে তিনটি সময়ে সব ধরনের নামাজই নিষিদ্ধ। এক হচ্ছে সূর্য উঠার সময় দুই হচ্ছে সূর্য মাথার উপরে থাকার সময় তিন হচ্ছে সূর্য যখন অস্ত যায় তখন।


Previous Post Next Post

نموذج الاتصال