জেনে নিন তাবলীগ জামাত সঠিক না ভুল

হ্যালো বন্ধুরা তাবলীগ জামাত সঠিক না ভুল এটা জানার জন্য অনেক মানুষেরাই আগ্রহী হয়ে থাকে। কেননা বর্তমানে তাবলীগ জামাত নিয়ে বিরাট একটা দ্বন্দ্ব সৃষ্টি হয়েছে তাই আমাদের মত সাধারণ মানুষ যারা আছে তারা বিপাকে পড়ে গিয়েছে যে তাবলীগ জামাত আসলেই সঠিক নাকি তাবলীগ জামাত আসলেই ভুল। তো এই সমস্ত উদ্দীপনা যাদের মনে জাগ্রত হয়ে থাকে তাদেরকে বলব আমার আজকের ছোট্ট আর্টিকেলটি পড়ার জন্য, আর্টিকেল আমি তাবলীগ জামাত সঠিক না ভুল এই বিষয়টি ভালোভাবে তুলে ধরার চেষ্টা করব।


আমি নিশ্চিত ভাবে বলতে পারি যে আপনি যদি আমার এই ছোট্ট আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়েন তাহলে তাবলীগ জামাত সঠিক না বলে এই বিষয়টি একদম ভালোভাবে জেনে নিতে পারবেন এবং আশা করি অন্য কোথাও আর এই বিষয়টি নিয়ে জানতে হবে না।

জেনে নিন তাবলীগ জামাত সঠিক না ভুল

তাবলীগ জামাত সঠিক না ভুল

তো প্রথমেই আসুন আমরা জেনে নেই তাবলীগ জামাতের মূলত কাজটা কি তারা কি কাজ করে? তাবলীগ এটি হচ্ছে আরবি শব্দ এর অর্থ হচ্ছে পৌছিয়ে দেওয়া অর্থাৎ আল্লাহ তায়ালার বাণী কিংবা রাসূল সাঃ এর বাণী মানুষের কাছে পৌঁছে দেওয়া এবং আল্লাহর দিনকে মানুষের কাছে সমুন্নত করা। আর তাবলীগ জামাতের লোকেরা সাধারণত এক মসজিদ থেকে আরেক মসজিদে যাই এক এলাকা থেকে আরেক এলাকায় যাই এক জেলা থেকে আরেক জেলায় ভ্রমণ করে। এবং সেখানে ভ্রমণ করে তারা মসজিদের মধ্যে অবস্থান করে এবং আল্লাহ পাকের বাণী রাসূল সাঃ এর বাণী ও ঈমান ও আখেরাতের উপর মানুষদেরকে দাওয়াত দেয়।

তো এবার চিন্তা করেন যে সমস্ত লোকেরা তাদের নিজের টাকা পয়সা খরচ করে নিজের বাড়িঘর ত্যাগ করে বিভিন্ন জেলায় গিয়ে ভ্রমণ করে এবং সেখানে মসজিদের মধ্যে অবস্থান করে অথচ নিজের বাড়িতে আরামের বিছানা ত্যাগ করে। তারপর আবার নিজের টাকা খরচ করে খাওয়া দাওয়া করে মানুষদেরকে দ্বীনের পথে আহবান করে, এই সমস্ত কাজ করার ক্ষেত্রে তাদের নিজের কি কোন স্বার্থ আছে? আমি বলব অবশ্যই না কেননা এই সমস্ত কাজে তাদের নিজের কোন স্বার্থ নেই বরং সবকিছুই একমাত্র আল্লাহ ও তাঁর রাসূলের রাজি খুশির জন্যই করতেছে।

তো এটা কিভাবে সম্ভব এই কাজটা ভুল হতে পারে, অর্থাৎ আল্লাহ তায়ালার জমিনে আল্লাহ তাআলার হুকুম চলবে এবং তারই আনুগত্য চলবে আর সেই আনুগত্যের দিকে যে সমস্ত মানুষেরা অন্যান্য মানুষদেরকে আহবান করে সেই কাজটা কখনোই ভুল হতে পারে না। সুতরাং তাবলীগ জামাত হচ্ছে অবশ্যই একটি সঠিক ও সহীহ পথের রাস্তা দেখানোর মাধ্যম এই কাজটি কখনোই ভুল হতে পারে না। বরং বৃদ্ধ বয়সে যে সমস্ত মানুষেরা কোরআন হাদিস সম্পর্কেও জ্ঞান নেই তারা তাবলীগের মাধ্যমে একমাত্র কোরআন হাদিস সম্পর্কে জ্ঞান লাভ করতে পারে। কেননা বৃদ্ধ বয়সে মাদ্রাসায় যাওয়ার কোন সুযোগ নেই এবং কোরআন হাদিস শিখার কোন সুযোগ নেই। তাই বৃদ্ধ বয়সে কুরআন হাদিস স্বীকার আরেকটি অন্যতম মাধ্যম হচ্ছে এই তাবলীগ জামাত।

এবং এমন অনেক নজির রয়েছে বা উদাহরণ রয়েছে যে একটা মানুষ পথভ্রষ্টতার মধ্যে ছিল নামাজ কালাম পড়তো না রোজা রাখত না এবং আল্লাহর হুকুম আহকামগুলো সঠিকভাবে পালন করত না। কিন্তু ওই মানুষটাকে যখন সমাজের অন্যান্য ভালো মানুষেরা জোর করে তাবলীগ জামাতে নিয়ে যায় প্রথমে ৩ দিনের জন্য নিয়ে যাই অতঃপর 40 দিনের জন্য নিয়ে যায় এভাবে একটা মানুষ পরিবর্তন হয়ে যায়। এবং অনেক অনেক নজির রয়েছে যে একদম গণ্ডমূর্খ মানুষ তাবলীগ জামাতে গিয়ে আল্লাহর অলিদের পথে রূপান্তরিত হয়েছে।

সুতরাং যে কাজে যাওয়ার মাধ্যমে মানুষ অন্যায়ও অশ্লীল কাজ থেকে ফিরে আসে পাপ কাজ থেকে ফিরে আসে এবং যেই সমস্ত লোকদের প্রতি আল্লাহ সন্তুষ্ট হয়েছেন সেই সমস্ত লোকদের পথে পরিচালিত হয় সেই পথ কখনোই ভুল হতে পারে না।

যেমন আমাদের দেখা একজন সে নিত্য গান বাজনা ইত্যাদি ছিল, আল্লাহর হুকুম আহকাম সে কখনোই মানতো না অর্থাৎ গান-বাজনা নৃত্য হারাম কাজের মধ্যে সর্বদাই লিপ্ত থাকতো। ওই ব্যক্তি টাকে দাওয়াত দিয়ে আল্লাহর পথে আনার মাধ্যমে তাবলিকে নিয়ে যাওয়া হয়, এবং তাবলীকে কিছুদিন সময় লাগানোর পর আস্তে আস্তে দেখা যায় ওই ব্যক্তিটা পরিবর্তন হতে থাকে, ভাই এখন দেখা যায় এই ব্যক্তিটা এরকম হয়েছে যে কখনোই এক ওয়াক্ত নামাজ তার কাজা হয় না। আর এই ব্যক্তিটা এখন মানুষদেরকে দ্বীনের পথে আহবান করতেছে এবং অন্যান্য মানুষদেরকে তাবলীগে যাওয়ার জন্য আহ্বান করে। অথচ ঐ ব্যক্তিটা কিছুদিন আগে ছিল নৃত্য গান-বাজ নেই মাশগুল, সুতরাং যেই কাজ মানুষদেরকে নিত্য ও গান-বাজনা থেকে ফিরিয়ে আনতে পারে সেই কাজ কখনোই ভুল হতে পারে না।

তবে অনেকে একটা আপত্তি করে বলে তাবলীগ জামাতে যারা যায় তারা অন্যান্য মুসলমান ভাইদের কাছে দ্বীনের দাওয়াত পৌঁছে দেয়, তাই এটা কখনো পাবলিক হতে পারেনা তাবলীগ হচ্ছে বেদিন অর্থাৎ যারা অমুসলিম তাদের কাছে দ্বীনের দাওয়াত পৌঁছে দেওয়া এটার নাম হচ্ছে তাবলীগ। তো ভাই এখন আমার প্রশ্ন হচ্ছে আমাদের মুসলমানের মধ্যেই অনেক ভাইয়েরা নামাজ কালাম পরে না, আল্লাহর হুকুম পালন করেনা এখন এই অবস্থায় যদি আমি অমুসলিম ভাইদের কাছে ইসলামের দাওয়াত নিয়ে যায় তাহলে তারা অবশ্যই আমাদেরকে ধমকি দিয়ে বলবে তোমরা আগে তোমাদের ধর্মের লোকদেরকে তোমাদের ধর্মের কাজের প্রতি আহবান করা অতঃপর আমাদের কাছে এসো।

এ কথাটা অবশ্যই বিধর্মীরা বলবে, তাই প্রথমে আমরা আমাদের ধর্মের মানুষদের প্রতি ইসলামের বাণী পৌঁছে দিব কেননা আমাদের মুসলমান ভাইদের মধ্যেই অনেক ভাইয়েরা আছে যারা আল্লাহর দ্বীন সম্পর্কে একবারই অজ্ঞাত অর্থাৎ কিছুই জানে না সুতরাং এই সমস্ত ভাইদেরকে দ্বীন শিক্ষা দেওয়া আখেরাত ও রিসালাতের বাণী পৌঁছে দেওয়া এটা কখনোই ভুল পথ হতে পারে না। অর্থাৎ তাবলীগ জামাত হচ্ছে সঠিক পথ ভুলের কোন ধারণাই করা যায় না।



শেষ কথা - তাবলীগ জামাত সঠিক না ভুল

তো বন্ধুরা যাদের মনে বিভিন্ন চিন্তাভাবনা হয়েছিল তাবলীগ জামাত সঠিক না ভুল তারা অবশ্যই বুঝতে পেরেছেন যে তাবলীগ জামাত অবশ্যই হচ্ছে একটি সঠিক পথ, এবং দিন এবং ইসলামকে জীবিত করার জন্য এটি একটি সঠিক মাধ্যম। তবে হতে পারে তাবলীগ জামাত যারা করে তাদের কিছু সংখ্যক মানুষের কিছু বিষয়ে সমস্যা রয়েছে কিন্তু কিছু সংখ্যক মানুষের সমস্যার কারণে পুরো তাবলীগ জামাত অর্থাৎ এই দলটাকে ভ্রান্ত বলা যাবে না। অর্থাৎ যে বা যারা ভ্রান্ততার সাথে জড়িত রয়েছে তারাই কেবল ভ্রান্ত হয়েছে কিন্তু এই জন্য পুরো একটা দলকে অর্থাৎ তাবলীগ জামাতকে ভ্রান্ত বলা যাবে না।

তো এবার আমি আপনাকে বলব আপনি যদি ইসলাম সম্পর্কে ভালোভাবে বুঝতে চান এবং জানতে চান তাহলে অবশ্যই তাবলীগ জামাতে যান, আর যদি আপনার তাবলীগ জামাত সম্পর্কে অন্যরকম ধারণা থাকে তাহলে অবশ্যই তাবলীগ জামাতে যান, এবং গিয়ে দেখেন তারা তাবলীগ জামাতে গিয়ে কি ধরনের কাজ করে। তারা কিভাবে তাদের সময় পার করে, সে ক্ষেত্রে আপনি ভালোভাবে বুঝতে পারবেন যে আসলেই তাবলীগ জামাত একটি সঠিক পথ।

Previous Post Next Post

نموذج الاتصال