মায়ের সাথে আমার শেষ কথা

আসসালামু আলাইকুম ,কেমন আছেন সবাই আশা করি আল্লাহর রহমতে ভালো আছি! আমি অনেক ভালো আছি আলহামদুলিল্লাহ !



আজকে আমি আপনাদের সাথে একটি ঘটনা শেয়ার করতে চাই। ঘটনাটির সাথে আমিও ব্যক্তিগতভাবে জড়িত ছিলাম। বেশি দিন আগের কথা নয়। আমি আমার এক বন্ধুর বাসায় যাই, যার মা ক্যানসারে আক্রান্ত হয়ে মৃত্যুশয্যায় পড়ে ছিল। তিনি গত পাঁচ বছর ধরে ক্যানসারে ভুগছিলেন। আমার কাছে খবর এল যে, তিনি জীবনের শেষ পর্যায়ে এসে উপনীত হয়েছেন। তাই আমি ভাইটির বাসায় যাওয়ার সিদ্ধান্ত নিই। বাসায় গিয়ে তার পাশে বসি। ভাইটি তার মায়ের সর্বশেষ অবস্থা আমাকে বলছিলেন। তার মা 'সাকারাতুল মাউত' পর্যায়ে রয়েছেন। ক্ষণিক চেতন আছে তো ক্ষণিক নেই অবস্থা। ক্যানসার তার পুরো শরীরে ছড়িয়ে পড়েছে।

 

যখন কথা বলছিলাম, আমার বন্ধুর চোখে তখন কান্নার অশ্রু ঝরছিল। আমি স্বাভাবিকভাবে ধরে নিলাম, তার মা যেহেতু মৃত্যুশয্যায় এই মুহূর্তে কান্না আসাটা স্বাভাবিক। তাই আমি তাকে সান্ত্বনা দেওয়ার চেষ্টা করলাম। বললাম, এটা মানবজীবনের স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু সে অবাক করে দিয়ে বলল, আমি এজন্য কাঁদছি না যে, আমার মা মারা যাচ্ছেন। হ্যাঁ, সেজন্য অবশ্যই আমি শোকাহত। কিন্তু সেজন্য আমি কাঁদছি না। আমি জিজ্ঞেস করলাম, তাহলে তুমি কাঁদছ কেন? সে বলল, আমি কাঁদছি এজন্য যে-'আমি সারা জীবনে আমার মায়ের কৃতজ্ঞতা প্রকাশ করিনি। মাকে কখনো ধন্যবাদ জানাইনি।'

 

সত্যিকারে বললে আমি কথা শোনার পর কি যে অনুভূতি হয়েছিল বলে বোঝাতে পারব না। সে বলল-সে কখনো তার মাকে বলেনি, 'থ্যাংক ইউ মম!' সে কখনো তার মাকে ধন্যবাদ দিতে পারেনি বলে আফসোস করছিল। এখন তার মা পাশের রুমেই শোয়া, কিন্তু সে মায়ের জ্ঞান ঠিক নেই। এমনকি যদি এখন আমি মায়ের কাছে গিয়ে বলি, মা আর আমার কথা বুঝবেন না।

 

ওয়াল্লাহি, আমার ভাই বোনেরা! আমার বন্ধুর এই কথা আমার মনে দাগ কাটে। আমার পুরোটা জীবন, আমাদের পুরোটা জীবন কেটে যায় এভাবেই। মায়ের কাছে মায়ের অবদানস্বরূপ সামান্য কৃতজ্ঞতা প্রকাশ না করেই। যাদের মা এখনো জীবিত আছেন তারা ভাগ্যবান।

 

আমাদের মা সারা জীবনে একটি বারের জন্যও আমাদের ফিরিয়ে দেন না। আর আমরা একটি বারের জন্যও সামনে গিয়ে তাকে বলতে পারি না- 'ধন্যবাদ মা' ধন্যবাদ সেই মা দিবসের ধন্যবাদের মতো নয়, হাতে ফুলের তোড়া নিয়ে; যদিও ফুল দিয়ে ধন্যবাদ দেওয়া বাহ্যিকভাবে খুব সুন্দর দেখায়।

 ধন্যবাদ হবে আমাদের মনের গহীন হতে। হৃদয়ের সবটুকু আবেগ দিয়ে। আন্তরিকতা কৃতজ্ঞতার সাথে।

আমি এই স্মৃতি ভুলতে পারছিলাম না। আপনি শেষ কবে মাকে ধন্যবাদ দিয়েছেন? আপনাকে লালনপালন করে বড়ো করেছেন সেজন্য তাকে মন থেকে কখনো সামনাসামনি ধন্যবাদ জানিয়েছেন? না কি আপনিও তাদের মতো হবেন, যারা মা চলে যাবার পর এখন বুঝতে পারছে যে, মায়ের শুকরিয়া জানানোর প্রয়োজন ছিল।

 

প্রিয় ভাইয়েরা আমার! আপনারা জানেন, বর্তমান পৃথিবীর বিভিন্ন দেশে মা দিবস পালন করা হয়। আমি খুব কষ্ট পাই, যখন এসব দিবস মুসলমানদেরও পালন করতে দেখি। ইসলামে প্রতিটি দিবসই মা দিবস। বছরের একটি দিন নির্বাচন করে আমরা বলি না "ওহ! মা... দেখো, আজকে আমি তোমাকে স্মরণ করছি" বরং আল্লাহ এবং তাঁর রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের প্রতিদিন মাকে স্মরণ করতে বলেছেন।

 

একব্যক্তি রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিকট এল এবং জিজ্ঞেস করল, "হে আল্লাহর মোহাম্মদ রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম)! আমার সদাচরণে কে বেশি অগ্রাধিকার পাবে?

মোহাম্মদ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, "তোমার মা"

লোকটি আবারও জিজ্ঞেস করল, এরপর কে?

লোকটি আবারও জিজ্ঞেস করল, এরপর কে?

মোহাম্মদ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, "তোমার মা"

লোকটি আবারও জিজ্ঞেস করল, এরপর কে?

মোহাম্মদ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, "তোমার মা

এরপর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন, "তোমার বাবা""

 

আমাদের অনেকইে এর অনুবাদ করেন আমাদের ভালোবাসা। আমার মা- আমার ভালোবাসা পাবার সবচেয়ে বেশি যোগ্য। না, শুধু ভালোবাসা নয়, আপনার দয়াদ্র আচরণ, আপনার টাকাপয়সা, আপনার সম্পদ এবং সকল কিছুতেই, সকলের ওপরে যে লোকটি আপনার নিকট অগ্রাধিকার পাবে, তিনি হলেন আপনার মা। এরপর আপনার মা। এরপর আপনার মা। তারপর আপনার বাবা।

ভাই বোনেরা, সংক্ষেপে যদি বলি তাহলে বলব, আমাদের মধ্যে যাদের মা এখনো জীবিত আছেন, ওয়াল্লাহি, সেই হতভাগাদের মতো হবেন না, যারা এখনো মা চিরতরে চলে যাবার অপেক্ষায় বসে রয়েছে। কিংবা যারা মাকে হারিয়ে বসে বসে বলছে, হায়

 

যদি আপনার মা এখনো জীবিত থাকেন, দৌড়ে যান মায়ের কাছে। আল্লাহর দোহাই, তার কাছে দৌড়ে যান। তাকে শুকরিয়া জানান। আপনার জন্য জীবনটা শেষ করে দেওয়া মাকে একটু কৃতজ্ঞতা জানান।

আমরা আল্লাহ তায়ালার কাছে আমাদের সেইসব সৌভাগ্যবানদের কাতারে শামিল

করে দেওয়ার মিনতি জানাই, যাদের সাথে মায়েদের সুসম্পর্ক রয়েছে। আল্লাহর কাছে আমরা সকল মায়ের জন্য জান্নাত চেয়ে আকুতি জানাই।

 

মায়ের সাথে আমার শেষ কথা,বোনের সাথে শেষ কথা, বাবার সাথে শেষ কথা শেষ কথা, শেষ কথা, শেষ কথা শেষ কথা শেষ কথা শেষ কথা শেষ কথা শেষ কথা শেষ কথা শেষ

 


Previous Post Next Post

نموذج الاتصال